বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২২

বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে ‘চা দিবসের সংকল্প, সমৃদ্ধ চা শিল্প’ প্রতিপাদ্য নিয়ে আজ ০৪ জুন ২০২২ তারিখে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে ২য় জাতীয় চা দিবস-২০২২।


প্রকাশন তারিখ : 2022-06-04

বর্ণাঢ্য আয়োজনে দ্বিতীয় জাতীয় চা দিবস উদযাপন

ঢাকা, ০৪ জুন ২০২২: বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে ‘চা দিবসের সংকল্প, সমৃদ্ধ চা শিল্প’ প্রতিপাদ্য নিয়ে আজ ০৪ জুন ২০২২ তারিখে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে ২য় জাতীয় চা দিবস-২০২২। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ সকাল ১১.০০ টায় বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি চা দিবসের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমদ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি। এছাড়া বাংলাদেশীয় চা সংসদ এর সভাপতি জনাব এম শাহ আলম, টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ এর সভাপতি জনাব ওমর হান্নান ও এফবিসিসিআই এর সভাপতি জনাব মো. জসিম উদ্দীন আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে বাংলাদেশ চা বোর্ডের ‘বাংলাদেশ টি’ ব্রান্ডের নতুন ও দৃষ্টিনন্দন চায়ের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া চা শিল্পের বিশেষ অবদানের জন্য চা শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু ও চা শিল্প’ শীর্ষক একটি ডকুমেন্টারি এবং ‘বঙ্গবন্ধু ও চা শিল্প’ শিরোনামে একটি লেজার শো প্রদর্শন করা হয়। আলোচনা সভা শেষে বাণিজ্য মন্ত্রীসহ অন্যান্য অভ্যাগত অতিথিগণ চা মেলা ও বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন। উক্ত চা মেলাতে বাংলাদেশ চা বোর্ডের গবেষণা প্রতিষ্ঠান বিটিআরআই কর্তৃক বিভিন্ন ভ্যালু এডেড টি এবং বাংলাদেশ চা বোর্ডের আওতাধীন শ্রীমঙ্গলস্থ টি মিউজিয়ামে রক্ষিত চা শিল্পের দুর্লভ উপকরণ প্রদর্শন, চা শ্রমিকদের ঐতিহ্য, সংস্কৃতি ও জীবনধারা উপস্থাপন করা হয়। চা মেলাতে দেশের শীর্ষস্থানীয় চা কোম্পানিসমূহও তাঁদের বিভিন্ন ধরণের চা উপস্থাপন করেন। দিনব্যাপী দর্শনার্থীদের জন্য চা মেলা চলে।

উল্লেখ্য, এবছর দেশে দ্বিতীয় বারের মতো জাতীয় চা দিবস উদযাপিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত টি বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তাঁর জন্মশতবার্ষিকীতে চা শিল্পে অসামান্য অবদান এবং চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে ৪ জুন জাতীয় চা দিবস পালন করা হচ্ছে।

 

Share with :

Facebook Facebook