Wellcome to National Portal
বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ সেপ্টেম্বর ২০২২

চট্টগ্রামের বাশঁখালীতে চা গবেষণা খামার উদ্বোধন


প্রকাশন তারিখ : 2022-09-09

প্রেস বিজ্ঞপ্তি

চট্টগ্রামের বাশঁখালীতে চা গবেষণা খামার উদ্বোধন

০৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. চট্টগ্রাম: গবেষণার মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের চা বাগানগুলোতে উন্নত প্রযুক্তি সরবরাহ, বৈজ্ঞানিক পরামর্শ প্রদান ও সেবা পৌছে দিতে চট্টগ্রামের বাশঁখালীতে ‘চা গবেষণা খামার’ চালু করেছে বাংলাদেশ চা বোর্ড।

বাংলাদেশে চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি আজ ০৯.০৯.২০২২ খ্রি. তারিখ সকাল ১১.৩০ টায় চা গবেষণা খামারের অফিস ভবন শুভ উদ্বোধন করেন। অফিস ভবন উদ্বোধনের মাধ্যমে চট্টগ্রামের বাশঁখালী উপজেলাস্থ চাঁদপুর বেলগাঁও চা বাগান সংলগ্ন চা বোর্ডের নিজস্ব জমিতে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের অঞ্চলভিত্তিক গবেষণা খামারের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় চা বোর্ডের চেয়ারম্যান বলেন, বাশঁখালীতে নবনির্মিত গবেষণা খামার চট্টগ্রাম অঞ্চল ও পার্বত্য জেলাগুলোতে চা আবাদ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ গবেষণা খামারে উন্নত জাতের ক্লোন ট্রায়াল ও চা চারা উৎপাদন করে বাগানে বিতরণ করা হবে। এছাড়াও খামার থেকে বাগানগুলোতে প্রযুক্তিগত সহায়তা প্রদান, বৈজ্ঞানিক পরামর্শ ও প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

পরবর্তীতে চা বোর্ডের চেয়ারম্যান চাঁদপুর-বেলগাঁও চা বাগানের ম্যানেজার, কর্মচারী ও চা শ্রমিকদের সাথে মতবিনিময় করেন এবং শ্রমিকদের সুবিধা-অসুবিধা বিষয়ে খোঁজ নেন। তিনি শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত নানা উদ্যোগের কথা তুলে ধরেন।

এসময় বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমীন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আব্দুল আজিজ, ড. তৌফিক আহম্মদ, চা বোর্ডের কর্মকর্তাবৃন্দ, বাগানের ম্যানেজার, কর্মচারী ও শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।


Share with :

Facebook Facebook