বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ অক্টোবর ২০২১

চা বিক্রয় ও বিপণন বিষয়ে সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2021-10-05

প্রেস রিলিজ

চা বিক্রয় ও বিপণন বিষয়ে সভা অনুষ্ঠিত

০৫ অক্টোবর, ২০২১; চট্টগ্রাম: বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি বলেছেন, বাংলাদেশ চা বোর্ড কর্তৃক গৃহীত নানা উদ্যোগ ও বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন এবং চা শিল্পের অংশীজনদের আন্তরিক প্রচেষ্টার ফলে কোভিড পরিস্থিতিতেও দেশে চা উৎপাদন ও নিলাম কার্যক্রম স্বাভাবিক রয়েছে। ফলশ্রুতিতে বর্তমান নিউ নরমাল পরিস্থিতিতে চায়ের চাহিদা ও যোগান প্রক্রিয়ায় ভারসাম্য বজায় রয়েছে এবং উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নিলামে চায়ের বিক্রয় ও মূল্য দুই-ই বৃদ্ধি পাচ্ছে। আজ মঙ্গলবার (০৫.১০.২০২১ খ্রি.) সকালে চা বোর্ড সভাকক্ষে দেশের চা নিলাম ও বিপণন বিষয়ে গঠিত ‘টি সেলস কো-অর্ডিনেশন কমিটি’র সভায় চা বাগান মালিক, চা ব্যবসায়ী এবং চা ব্রোকার প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রমকে আরও গতিশীল করতে অনলাইন চা নিলাম সিস্টেম চালুর প্রতি গুরুত্বারোপ করে চা বোর্ড চেয়ারম্যান বলেন, ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে অনলাইন চা নিলাম চালু হয়েছে। আমরা চাই দ্রুত সময়ের মধ্যে পূর্ণাঙ্গভাবে অনলাইন চা নিলাম শুরু হোক। এজন্য প্রয়োজনীয় কারিগরী সহায়তা, প্রশিক্ষণ ও অবকাঠামো উন্নয়নে সহযোগিতা করা হবে। এছাড়া সম্প্রতি মোবাইল কোর্ট আইনে চা আইন-২০১৬ অন্তর্ভূক্তকরণ ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক চা রপ্তানিতে ৪% প্রণোদনা ঘোষণা- দেশের চা শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিএবি) এর সভাপতি জনাব ওমর হান্নান বলেন, পরীক্ষামূলকভাবে চালুকৃত অনলাইন চা নিলাম সিস্টেমের বিভিন্ন কারিগরী দিক উন্নয়ন ও ব্যবহার উপযোগী করার কাজ চলমান রয়েছে। এছাড়া অনলাইনে চা বিক্রয়ের পরিমাণও বৃদ্ধি করা হচ্ছে।

 

সভায় বক্তারা চট্টগ্রাম ও শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রের অবকাঠামো উন্নয়ন, শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রের গতিশীলতা বৃদ্ধি, চা উৎপাদন ও বিপণন কাজে গতিশীলতা বৃদ্ধিতে নানা কার্যক্রম বিষয়ে আলোচনা করেন।

 

সভায় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী, সচিব (ভারপ্রাপ্ত) জনাব মোহাম্মাদ রুহুল আমীন, উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবির চৌধুরী, বিপণন কর্মকর্তা জনাব আহসান হাবিব, সহকারী পরিচালক (বাণিজ্য) মোহাম্মদ আব্দুল্লাহ আল বোরহান, ন্যাশনাল ব্রোকার্স লি. এর চেয়ারম্যান জনাব এম সাইফুল ইসলাম, টিটিএবি’র ভাইস চেয়ারম্যান জনাব মো: ইকবাল, টি প্লান্টার্স এন্ড ট্রোডার্স এসোসিয়েশন (টিপিটিএবি) এর পরিচালক জনাব এস এম এন ইসলাম মুনির, চা ব্রোকার ও বাগানমালিকদের প্রতিনিধিসহ চা ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।


Share with :

Facebook Facebook